🔴তালাক হবে কি? ► ইসলামে স্বামীকে ভাই ডাকা যাবে কি না? 💥ভেঙ্গে যাচ্ছে মৌসুমী – ওমর সানীর সংসার

0
0
Advertisement

আলোচনা করেন মিজানুর রহমান আজহারী। স্বামীকে ভাই বলে সম্বোধন করা অনুচিত। তবে কেউ এমন বলে ফেললে এর কারণে বৈবাহিক সম্পর্কের কোনো ক্ষতি হবে না। (ফাতহুল কাদির ৪/৯১; ফাতাওয়া হিন্দিয়া ১/৫০৭; রদ্দুল মুহতার ৩/৪৭০)

তবে যদি স্বামী স্ত্রীকে বোন বলে সম্বোধনের মাধ্যমে এমন ইচ্ছা করে যে, আমার বোন যেমন আমার জন্য হারাম, তুমিও তেমনি আমার জন্য হারাম; তাহলে তা ‘জিহার’-এর অন্তর্ভুক্ত হবে। এমতাবস্থায় স্ত্রী-স্বামীর মধ্যে বৈবাহিক সম্পর্ক বহাল থাকবে না যতক্ষণ না স্বামী ‘কাফ্ফারা’ আদায় করে।

Advertisment

আর জিহারের কাফ্ফারা হলো- ধারাবাহিকভাবে দুই মাস রোজা রাখা বা ৬০ জন অসহায় ব্যক্তিকে খাওয়ানো। (সুরা মুজাদালাহ, আয়াত : ৩) পবিত্র কুরআনে এ প্রসঙ্গে মহান আল্লাহ তায়ালা বলেন, ‘তোমাদের মধ্যে যারা নিজেদের স্ত্রীদের ‘জিহার’ করে তারা যেন জেনে রাখে যে, তারা তাদের মা নয়, তাদের মা তো তারাই যারা তাদেরকে প্রসব করেছে, তারা তো কেবল অশালীন ও মিথ্যা কথা বলে, নিশ্চয়ই মহান আল্লাহ ক্ষমাশীল ও মার্জনাকারী।’ (সুরা মুজাদালাহ, আয়াত : ২)
মিজানুর রহমান আজহারী, new waz, islamic lecture, islamic song, bd natok, bangla natok, viral song, viral video, hajj, Mizanur Rahman Azhari, Mizanur Rahman Azhari Official, Azhari Waz, Mizanur Rahman, Waz, Bangla Waz, Bangla Mahfil
Azhari, Tafsir Mahfil, মিজানুর রহমান আজহারী

#ওমর_সানি
#waz
#ইসলামে_স্বামীকে_ভাই_বলে_ডাকার_বিধান_কী?

source

Advertisment

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here